Login
সি প্যানেল কী?

সি প্যানেল কী?

একটি ওয়েব সাইট নিয়ন্ত্রণ করতে সি প্যানেল এর অনেক বড় ভূমিকা আছে। সি প্যানেল দিয়ে আপনি আপনার ডাটাবেস গুলোকে নিয়ন্ত্রণ করতে পারবেন, সিকুরিটি নিয়ন্ত্রণ করতে পারবেন, আপনার সাইটের জরুরী ফাইল গুলো নিয়ন্ত্রণ করতে পারবেন। সি প্যানেল থেকে সাইটের সমস্ত কিছুই আসলে নিয়ন্ত্রণ করতে পারবেন। এছাড়াও সাইটে কতজন ভিসিটর আসল, সাইটে কি কি এরর আছে, সাইটের বাগ, সাইটে কনো ভাইরাস আছে নাকি, আপনার সাইটের পরিপূর্ণ ব্যাকআপ রাখা, হটলিংক বন্ধ করা, ব্যান্ড উইথ চেক করা ইত্যাদি ইত্যাদি নিয়ন্ত্রণ করতে পারবেন।

সি-প্যানেল খুবই জনপ্রিয় ওয়েব ভিত্তিক নিয়ন্ত্রণ প্যানেল বা কন্ট্রোল প্যানেল। একটি ওয়েব সাইট এর পুর্ন নিয়ন্ত্রন থাকে সি-প্যানেল এ। ওয়েব সাইট ডেভলপমেন্ট এর মুল হাতিয়ার হল সি-প্যানেল। সি-প্যানেল বা কন্ট্রোল প্যানেল হলো ওয়েব হোষ্টিং পরিচালনা করার জন্য বহুল ব্যবহৃত একটি সফটওয়্যার। ইউনিক্স ভিত্তিক এই সফটওয়্যারটি ওয়েব সার্ভার পরিচালনার করার জন্য গ্রাফিক্যাল মাধ্যমে সবচেয়ে সহজ পদ্ধতি।

হোষ্টিং কেনার সময় বেশ কিছু হোষ্টিং প্রভাইডার সি-প্যানেল ইন্টারফেস প্রদান করে। বিশেষ করে শেয়ার হোষ্টিং কেনার সময় সি-প্যানেলে একটি একাউন্ট ও পাসওয়ার্ড প্রদান করা হয়। চলুন কি কি আছে সি প্যানেল এ তার উপর একটু চোখ বোলাইঃ

  • 1. Preferences.
  • 2.Mail.
  • 3.Files manager.
  • 4.Logs.
  • 5.Security.
  • 6.Domain.
  • 7.Database.
  • 8. Software/Service.
  • 9.Advanced.

সি প্যানেল সাধারণত ৩ প্রকার হয়ে থাকে

১. রুট এবং রিসেলার এডমিন প্যানেল।
২. ডোমেইন ওনার প্যানেল।
৩. রিসেলার ডোমেইন প্যানেল।

রুট এবং রিসেলার এডমিন প্যানেলঃ

হল আপনার সার্ভারের অ্যাডমিন সি প্যানেল যারা মুল উৎস হিসাবে কাজ করে থাকে, নিয়ন্ত্রণ করে থাকে। একটি হোস্ট এ কত গুলো সাইট আছে, সব গুলো একাউন্ট ডিটেল, সার্ভার ইনফরমেশন, সার্ভার কনফিগারেশন, কত গুলো সি প্যানেল আছে, ইত্যাদি ইত্যাদি বিষয় এখানে থাকে। এটি মূলত সাধারণ মানুষের ধরা ছোঁয়ার বাইরের জিনিস বলতে গেলে। কারন এদের এখান থেকে রিসেলার এর কাছে অ্যাডমিন প্যানেল যায়, আবার রিসেলার সাধারণ মানুষদের এডমিন প্যানেল ভাগ করে দিয়ে থাকে।

ডোমেইন ওনার প্যানেলঃ

এটি হয়েছে সাধারণ মানুষের জন্য। মানে আপনি যদি ডোমেইনের মালিক এবং কনো হোস্ট এর কাছে যদি আপনি হস্ত কিনে থাকেন তাহলে আপনি এমন একটি সি প্যানেল এর মালিক হতে পারবেন। আমরা মূলত ডোমেইন
এর মালিকের কাছে যেই অ্যাডমিন প্যানেল থাকে মানে Domain Owner Panel নিয়েই আলোচনা করবো এবং এই টিউটোরিয়াল এর টপিক এর উপরেই থাকবে। বাকি গুলো অনেক আদ্ভাঞ্চে লেভেলের। তবই যদি সবাই আগ্রহ থাকেন তাহলে বাকি গুলো অ দেখাবো।

রিসেলার ডোমেইন প্যানেলঃ

একটি সি প্যানেলে বিভিন্ন ধরনের সেকশন দেয়া থাকে। একটি সি প্যানেল নিয়ন্ত্রণ করতে গেলে বেশ অনেক গুলো সেকশন লাগে। সব গুলো আলাদা আলাদা ভাগ করা আছে। একেকটা সেকশনের একেক রকম কাজ ভাগ করা আছে। কাজের সুবিধার কারনে সকল সি প্যানেল গুলোই এই সেকশন গুলোতে ভাগ করা থাকে। এই হোস্টিং প্যানেল সম্পর্কে পরবর্তী পার্টে আলোচনা করা হবে।

 

 

About the Author

Leave a Reply