Login
ডোমেইন এবং হোস্টিং কি?

ডোমেইন এবং হোস্টিং কি?

Online জগতটা বিশাল জগৎ, জানা অজানা অনেক কিছুর খোজ মিলে প্রতি নিয়ত। আজকের বিষয় হচ্ছে ডোমেইন এবং হোস্টিং (Domain and Hosting)। ডোমেইন এবং হোস্টিং Online জগতে বেশির ভাগ মানুষের কাছেই পুরানো বিষয়। তবে নতুন রা আনেকেই Domain and Hosting বিষয় টা জানার প্রতি আগ্রহ প্রকাশ করে।

ডোমেইন কি?

ওয়েরসাইট করতে হলে আপনাকে আপনার ওয়েবসাইটের একটি নাম দিতে হবে। আর ওয়েবসাইটের সেই নামকেই বলা হয় ডোমেইন। যে নামের মাধ্যমে আপনার ওয়েবসাইট লোকজন খুজে পাবে সেটাই হলো ডোমেইন। যেমন আমরা ইউটিউব কে খুজে পাই www.youtube.com দিয়ে। গুগল কে অমারা খুজেপাই www.google.com দিয়ে। যে নাম দিয়ে আপনার ওয়েবসাইট একজন লোক ভিজিট করবে সেটাই হলো আপনার ওয়েবসাইটের ডোমেইন । ডোমেইন শুধুমাত্র .com দিয়েই হবে সেরকম নয়, বিভিন্ন ধরনের ওয়েবসাইটে বিভিন্ন ধরনের ডোমেইন লোকজন ব্যবহার করে। ব্যবসা বা সাধারন ব্যবহারের জন্য সবাই .com ই ব্যবহার করে। তবে বিভিন্ন ধরনের ওয়েবসাইটের জন্য লোকজন বিভিন্ন ডোমেইন এক্সটেনশন ব্যবহার করে যেমন: অরগানাইজেশনের জন্য .org, নেটওয়ার্কিং সাইটের জন্য .net (www.marlax.com), ইনফরমেশন সাইটের জন্য .info ইত্যাদিসহ আরও অনেক ধরনের ডোমেইন ব্যবহার করা হয়। পৃথিবীতে যত গুলা ডোমেইন আছে সবগুলা সেল করেছে ICANN company। একটি নন প্রফিটেবল ওরগানাইজেশন হচ্ছে ICANN। এখান থেকে আপনার ইচ্ছা মত যেকোন নামে আপনি ডোমেইন কিনতে পারেন (তবে অবশ্যই পূর্বের অব্যবহৃত হতে হবে)।

হোস্টিং কি?

ওয়েব সাইট দেখার উপযোগী করে তোলাই হোস্টিং এর কাজ। কোন ওয়েব সাইট যে জায়গা জুড়ে থাকবে সেটাই ওই সাইটের হোস্টিং। আমরা দেখি যেকোন ওয়েব সাইট কিছু টেক্সট এবং মাল্টিমিডিয়া (Picture / Video) দিয়ে তৈরি হয়ে থাকে। এই গুলা যে জায়গা বা BIT দখল করে তাকে ওই সাইটের হোস্টিং বলে।বাংলাদেশের হোস্টিং কোম্পানী সহ বিশ্বের যে সকল হোস্টিং কম্পানি আছে, তারা বিভন্ন ধরনের হোস্টিং বিক্রি করে। যেমন: শেয়ার হোস্টিং, ভিপিএস, ডেডিকেটেড সার্ভার ইত্যাদি। আপনার প্রয়োজন অনুযায়ী আপনাকে হোস্টিং স্পেস কিনতে হবে।

আপনার ওয়েবসাইট কে এমন একটা পিসি তে রাখতে হবে যেটা ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন অন থাকবে। সবসময় চালু থাকে এমন একটা পিসিতে আপনার ওয়েবসাইট রাখার সুবিধা দিয়ে থাকে হোস্টিং কোম্পানীগুলো। হোস্টিং কোম্পানীগুলো মাসিক বা বাৎসরিক টাকার বিনিময়ে এ সার্ভিস দিয়ে থাকে। বিভিন্ন কোম্পানী বিভিন্ন ধরনের মূল্যে হস্টিং প্রভাইড করে। মার্লাক্স টেকনোলজিস বাংলাদেশ দিচ্ছে সাশ্রয় মূল্যে ও সাপ্তাহিক ব্যাকাপ সংবলিত হোস্টিং সুবিধা।

কিভাবে ডোমেইন কিনবেন?

ডোমেইন কিনার জন্য প্রথমেই যেকোনো হোস্টিং কম্পানির সাইটে যেতে হবে। হোস্টিং কম্পানির যেমন www.marlax.com সাইটে গিয়ে DOMAIN & HOSTING বিভাগে যান। এরপর সেখান থেকে ডোমেইন রেজিস্ট্রেশন অপশন টিতে যান।

এবার আপনি যেই নামে ডোমেইন কিনতে চান তা দিয়ে লুকআপ করুন। আপনার কাঙ্খিত ডোমেইনটি পেয়ে গেলে ঐ হোস্টিং সাইটে রেজিস্ট্রেশন করে তাদের ইউজার হয়ে তা কিনার জন্য আবেদন করুন। সর্বশেষ আপনার ডোমেইন ফী দিয়ে ডোমেইনটি কিনে নিন। ডোমেইন রেজিস্ট্রেশন এর মেয়াদ সাধারনত ১ বছরের জন্য হয়ে থাকে।

কিভাবে হোস্টিং কিনবেন?

এবার আমি দেখাবো কিভাবে হোস্টিং প্যাকেজ কিনতে হয়। আশা করি আপনাদের কাছে বিষয়টি পরিস্কার হয়ে যাবে। হোস্টিং প্যাকেজ কিনতে প্রথমেই যেকোনো হোস্টিং সাইটে প্রবেশ করুন। তারপর হোস্টিং বিভাগে যান। হোস্টিং প্যাকেজ কিনতে আপনার একটি ডোমেইন থাকতে হবে নতুবা আপনাকে নতুন একটি ডোমেইন কিনতে হবে। এবার আপনার ডোমেইনটি লিখে কোন হোস্টিং প্যাকেজ কিনতে চান সেটি সিলেক্ট করুন।

About the Author

Leave a Reply